অনেকেই বলে কোরআনে সূরা তালাকের ৪ নম্বর আয়াতে আছে, ঋতুর বয়সে পৌঁছেনি এরকম মেয়েকে বিয়ে করা যায়েজ। কথাটি সত্য নাকি মিথ্যা !
🌿 প্রশ্নঃ অনেকেই বলে কোরআনে সূরা তালাকের ৪ নম্বর আয়াতে আছে, ঋতুর বয়সে পৌঁছেনি এরকম মেয়েকে বিয়ে করা যায়েজ। কথাটি সত্য নাকি মিথ্যা !
উত্তরঃ
সূরা আত-ত্বলাক্ব এর ৪ নম্বর আয়াতঃ
" তোমাদের যেসব স্ত্রীদের মাসিক হবার আশা নেই, তাদের ইদ্দত সম্পর্কে তোমরা সন্দেহ করলে তাদের ইদ্দতকাল হবে তিন মাস এবং যাদের এখনো মাসিক হয়নি তাদেরও।[1] আর গর্ভবতী নারীদের ইদ্দতকাল সন্তান প্রসব করা পর্যন্ত।[2] আল্লাহকে যে ভয় করবে, তিনি তার সমস্যার সমাধান সহজ করে দেবেন। "
N.B: ইদ্দতঃ স্ত্রী তালাক প্রাপ্তা হলে বা তার স্বামীর মৃত্যু হলে, স্ত্রী গর্ভবতী হয় কিনা দেখার জন্য যে সময় উক্ত স্ত্রীকে এক বাড়ীতে থাকতে হয়, অন্যত্র যেতে পারে না বা অন্য কোথাও বিবাহ বসতে পারে না তাকে “ইদ্দত” বলে।
🌿 তাফসীরে আহসানুল বায়ানঃ
[1] এ হল সেই মহিলাদের ইদ্দত, যাদের বার্ধক্যের কারণে মাসিক বন্ধ হয়ে গেছে অথবা যাদের এখনোও মাসিক আরম্ভ হয়নি। জ্ঞাতব্য যে, বিরল হলেও এমনও হয় যে, মেয়ে সাবালিকা হয়ে যায়, অথচ তার মাসিক আসে না।
[2] তালাকপ্রাপ্তা মহিলা যদি গর্ভবতী হয়, তবে তার ইদ্দত হল সন্তান প্রসব করা সময় পর্যন্ত, যদিও সে তালাকের দ্বিতীয় দিনে প্রসব করে তবুও। এ ছাড়া আয়াতের বাহ্যিক অর্থ থেকে এটাই প্রতীয়মান হয় যে, প্রত্যেক গর্ভবতীর ইদ্দত এটাই; তাতে সে তালাকপ্রাপ্তা হোক অথবা তার স্বামীর মৃত্যু হয়ে থাকুক। বহু হাদীস থেকেও এর সমর্থন হয়। (আরো জানার জন্য দ্রষ্টব্যঃ বুখারী ও মুসলিম সহ অন্যান্য সুনান গ্রন্থসমূহের তালাক অধ্যায়) গর্ভবতী ছাড়া অন্যান্য যে মহিলাদের স্বামী মৃত্যু বরণ করবে, তাদের ইদ্দত হল ৪ মাস ১০ দিন। (সূরা বাকারাহ ২৩৪ নং আয়াত)
💭 সূক্ষ বিশ্লেষণঃ
প্রিয় পাঠক, উপরে বর্ণিত সূরা আত-ত্বলাক এর ৪ নম্বর আয়াতের প্রথম বাক্যটি হল -
" তোমাদের যেসব স্ত্রীদের মাসিক হবার আশা নেই, তাদের ইদ্দত সম্পর্কে তোমরা সন্দেহ করলে তাদের ইদ্দতকাল হবে তিন মাস এবং যাদের এখনো মাসিক হয়নি তাদেরও।- - -
এই বাক্যটির শেষের কথাটি হল -
- - এবং যাদের এখনো মাসিক হয়নি। - -
তাদেরও।-
মূলত কিছু লোক এই কথার উপর ভিত্তি করেই বলে থাকে যে ঋতুর বয়সে পৌঁছেনি এরকম মেয়েকে বিয়ে করা যায়েজ। যা একটি বাক্যের প্রকৃত অর্থ বুঝার মারাত্মক ভূল।
নিচে তা ব্যাখ্যা করা হলঃ
✅ Point 1:
" যাদের মাসিক হয়নি " এর অর্থ ঐ সকল মেয়েরা যাদের বয়স, জন্মের ১ম বছর থেকে সাধারণত যে বয়সে মেয়েদের মাসিক হয় সে বয়স পযর্ন্ত বুঝায়।
✅ Point 2:
" যাদের এখনো মাসিক হয়নি " এর অর্থ শুধুমাত্র ঐ সকল মেয়েরা যাদের প্রাপ্তবয়স্ক হওয়ার পরও মাসিকের সময় পার হয়ে যাচ্ছে কিন্তু এখনো মাসিক হয়নি(সমস্যা গত কারণে হতে পারে) বুঝায়।
এখানে আপনারা খেয়াল করলে বুঝবেন,
Point 1 ও Point 2 এর মধ্যে ভাষার অর্থের মারাত্মক পার্থক্য হয়েছে কেবলমাএ একটি শব্দের কারণে এবং সেটা কোন্ শব্দ পাঠকরা হয়ত এতক্ষণে বুঝে গেছেন।
সেই শব্দটি হলঃ ⏩ " এখনো "
এই " এখনো " শব্দটির জন্য Point 1 ও Point 2 এর মধ্যে ভাষার অর্থের মারাত্মক পার্থক্য হয়ে গেছে। এখানে কোরআনের ভাষার অর্থ Point 2 তে ব্যাখ্যা করা হয়েছে। এই Point 2 এর ব্যাখ্যা অনুসারে " ঋতুর বয়সে পৌঁছেনি এরকম মেয়েকে বিয়ে করা যায়েজ" কথাটি কোরআনে বর্ণিত এই আয়াতে বলা হয় নাই। এটা যে অনেকেই বিভ্রান্তি সৃষ্টি করে সেটা এই লেখাটি নিরপেক্ষভাবে যাচাইবাছাই করলেই বুঝতে পারবেন।
🍀 সারকথাঃ
কোরআনের ভাষা বিশুদ্ধ আরবি। আরবি বর্ণের উচ্চারণের মধ্যেও শব্দের অর্থের ব্যবধান আছে। তাই কোরআন ও হাদিসের শব্দের উচ্চারণ সঠিকভাবে করতে না পারলে অর্থে তারতম্য ঘটে যেখানে একটি বাংলা অনুবাদকৃত শব্দ ⏩ " এখনো " এর জন্য Point 1 ও Point 2 এর মধ্যে ভাষার মূল অর্থের মারাত্মক পার্থক্য হয়ে গেছে। সেই সাথে সবার সতর্ক থাকতে হবে কোরআনের বিশুদ্ধ আরবি ঠিকমত উচ্চারণ করা যাতে কোরআনের ভাষার অর্থ ঠিক থাকে।
অতএব, প্রিয় পাঠকরা, উপরের লেখাটির সূক্ষ বিশ্লেষণ যদি নিরপেক্ষভাবে চিন্তা করতে পারেন তাহলে বুঝবেন, " ঋতুর বয়সে পৌঁছেনি এরকম মেয়েকে বিয়ে করা যায়েজ" কথাটি কোরআনে বর্ণিত এই আয়াতে অবশ্যই বলা হয় নাই।
🌿 ইদ্দতের সময় ইসলামের বিধানঃ
ইদ্দতের সময়কালে, স্বামীর জন্য স্ত্রীকে ঘর থেকে বের করে দেওয়ার কোনও অধিকার নেই। স্ত্রীর জন্যও স্বামীর ঘর ছেড়ে চলে যাওয়া জায়েজ নয়। বরং একটি বাড়িতে একসাথে থাকবে যাতে পারস্পরিক সমঝোতার ও মনমালিন্যতা দূর হওয়ার যেন অবকাশ থাকে। আর উভয়ে এক বাড়িতে থাকলে এটা সহজ হবে। বিবাহবিচ্ছেদ একটি বাধ্যবাধকতা, তবে বৈধ বিষয়গুলির মধ্যে এটি আল্লাহর কাছে সবচেয়ে অপছন্দনীয় বিষয়। এর কারণেই, তিনি তার বান্দাদেরকে রক্ষা করার জন্য বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে ইদ্দতের শর্ত আরোপ করেছেন। স্বামী ও স্ত্রী উভয়ের ক্ষেত্রে একই বাড়িতে থাকার প্রয়োজন, যাতে তারা উভয়ে ধীর স্থিরভাবে,ঠান্ডা মাথায় চিন্তা করতে পারে, শেষ পদক্ষেপটি নেওয়ার আগে নিজেদের স্থির করতে পারে। বিবাহ বিচ্ছেদের পরিবর্তে কোন সংশোধন হওয়ার সম্ভাবনা আছে কি না তা যেন ভাবতে পারে। তবে স্ত্রীর আবশ্যকীয় প্রয়োজনে ঘর থেকে বের হতে পারবে ।
source:
ইদ্দতের সময় ইসলামের বিধান
https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%87%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%A6%E0%A6%A4
উত্তরঃ
সূরা আত-ত্বলাক্ব এর ৪ নম্বর আয়াতঃ
" তোমাদের যেসব স্ত্রীদের মাসিক হবার আশা নেই, তাদের ইদ্দত সম্পর্কে তোমরা সন্দেহ করলে তাদের ইদ্দতকাল হবে তিন মাস এবং যাদের এখনো মাসিক হয়নি তাদেরও।[1] আর গর্ভবতী নারীদের ইদ্দতকাল সন্তান প্রসব করা পর্যন্ত।[2] আল্লাহকে যে ভয় করবে, তিনি তার সমস্যার সমাধান সহজ করে দেবেন। "
N.B: ইদ্দতঃ স্ত্রী তালাক প্রাপ্তা হলে বা তার স্বামীর মৃত্যু হলে, স্ত্রী গর্ভবতী হয় কিনা দেখার জন্য যে সময় উক্ত স্ত্রীকে এক বাড়ীতে থাকতে হয়, অন্যত্র যেতে পারে না বা অন্য কোথাও বিবাহ বসতে পারে না তাকে “ইদ্দত” বলে।
🌿 তাফসীরে আহসানুল বায়ানঃ
[1] এ হল সেই মহিলাদের ইদ্দত, যাদের বার্ধক্যের কারণে মাসিক বন্ধ হয়ে গেছে অথবা যাদের এখনোও মাসিক আরম্ভ হয়নি। জ্ঞাতব্য যে, বিরল হলেও এমনও হয় যে, মেয়ে সাবালিকা হয়ে যায়, অথচ তার মাসিক আসে না।
[2] তালাকপ্রাপ্তা মহিলা যদি গর্ভবতী হয়, তবে তার ইদ্দত হল সন্তান প্রসব করা সময় পর্যন্ত, যদিও সে তালাকের দ্বিতীয় দিনে প্রসব করে তবুও। এ ছাড়া আয়াতের বাহ্যিক অর্থ থেকে এটাই প্রতীয়মান হয় যে, প্রত্যেক গর্ভবতীর ইদ্দত এটাই; তাতে সে তালাকপ্রাপ্তা হোক অথবা তার স্বামীর মৃত্যু হয়ে থাকুক। বহু হাদীস থেকেও এর সমর্থন হয়। (আরো জানার জন্য দ্রষ্টব্যঃ বুখারী ও মুসলিম সহ অন্যান্য সুনান গ্রন্থসমূহের তালাক অধ্যায়) গর্ভবতী ছাড়া অন্যান্য যে মহিলাদের স্বামী মৃত্যু বরণ করবে, তাদের ইদ্দত হল ৪ মাস ১০ দিন। (সূরা বাকারাহ ২৩৪ নং আয়াত)
💭 সূক্ষ বিশ্লেষণঃ
প্রিয় পাঠক, উপরে বর্ণিত সূরা আত-ত্বলাক এর ৪ নম্বর আয়াতের প্রথম বাক্যটি হল -
" তোমাদের যেসব স্ত্রীদের মাসিক হবার আশা নেই, তাদের ইদ্দত সম্পর্কে তোমরা সন্দেহ করলে তাদের ইদ্দতকাল হবে তিন মাস এবং যাদের এখনো মাসিক হয়নি তাদেরও।- - -
এই বাক্যটির শেষের কথাটি হল -
- - এবং যাদের এখনো মাসিক হয়নি। - -
তাদেরও।-
মূলত কিছু লোক এই কথার উপর ভিত্তি করেই বলে থাকে যে ঋতুর বয়সে পৌঁছেনি এরকম মেয়েকে বিয়ে করা যায়েজ। যা একটি বাক্যের প্রকৃত অর্থ বুঝার মারাত্মক ভূল।
নিচে তা ব্যাখ্যা করা হলঃ
✅ Point 1:
" যাদের মাসিক হয়নি " এর অর্থ ঐ সকল মেয়েরা যাদের বয়স, জন্মের ১ম বছর থেকে সাধারণত যে বয়সে মেয়েদের মাসিক হয় সে বয়স পযর্ন্ত বুঝায়।
✅ Point 2:
" যাদের এখনো মাসিক হয়নি " এর অর্থ শুধুমাত্র ঐ সকল মেয়েরা যাদের প্রাপ্তবয়স্ক হওয়ার পরও মাসিকের সময় পার হয়ে যাচ্ছে কিন্তু এখনো মাসিক হয়নি(সমস্যা গত কারণে হতে পারে) বুঝায়।
এখানে আপনারা খেয়াল করলে বুঝবেন,
Point 1 ও Point 2 এর মধ্যে ভাষার অর্থের মারাত্মক পার্থক্য হয়েছে কেবলমাএ একটি শব্দের কারণে এবং সেটা কোন্ শব্দ পাঠকরা হয়ত এতক্ষণে বুঝে গেছেন।
সেই শব্দটি হলঃ ⏩ " এখনো "
এই " এখনো " শব্দটির জন্য Point 1 ও Point 2 এর মধ্যে ভাষার অর্থের মারাত্মক পার্থক্য হয়ে গেছে। এখানে কোরআনের ভাষার অর্থ Point 2 তে ব্যাখ্যা করা হয়েছে। এই Point 2 এর ব্যাখ্যা অনুসারে " ঋতুর বয়সে পৌঁছেনি এরকম মেয়েকে বিয়ে করা যায়েজ" কথাটি কোরআনে বর্ণিত এই আয়াতে বলা হয় নাই। এটা যে অনেকেই বিভ্রান্তি সৃষ্টি করে সেটা এই লেখাটি নিরপেক্ষভাবে যাচাইবাছাই করলেই বুঝতে পারবেন।
🍀 সারকথাঃ
কোরআনের ভাষা বিশুদ্ধ আরবি। আরবি বর্ণের উচ্চারণের মধ্যেও শব্দের অর্থের ব্যবধান আছে। তাই কোরআন ও হাদিসের শব্দের উচ্চারণ সঠিকভাবে করতে না পারলে অর্থে তারতম্য ঘটে যেখানে একটি বাংলা অনুবাদকৃত শব্দ ⏩ " এখনো " এর জন্য Point 1 ও Point 2 এর মধ্যে ভাষার মূল অর্থের মারাত্মক পার্থক্য হয়ে গেছে। সেই সাথে সবার সতর্ক থাকতে হবে কোরআনের বিশুদ্ধ আরবি ঠিকমত উচ্চারণ করা যাতে কোরআনের ভাষার অর্থ ঠিক থাকে।
অতএব, প্রিয় পাঠকরা, উপরের লেখাটির সূক্ষ বিশ্লেষণ যদি নিরপেক্ষভাবে চিন্তা করতে পারেন তাহলে বুঝবেন, " ঋতুর বয়সে পৌঁছেনি এরকম মেয়েকে বিয়ে করা যায়েজ" কথাটি কোরআনে বর্ণিত এই আয়াতে অবশ্যই বলা হয় নাই।
🌿 ইদ্দতের সময় ইসলামের বিধানঃ
ইদ্দতের সময়কালে, স্বামীর জন্য স্ত্রীকে ঘর থেকে বের করে দেওয়ার কোনও অধিকার নেই। স্ত্রীর জন্যও স্বামীর ঘর ছেড়ে চলে যাওয়া জায়েজ নয়। বরং একটি বাড়িতে একসাথে থাকবে যাতে পারস্পরিক সমঝোতার ও মনমালিন্যতা দূর হওয়ার যেন অবকাশ থাকে। আর উভয়ে এক বাড়িতে থাকলে এটা সহজ হবে। বিবাহবিচ্ছেদ একটি বাধ্যবাধকতা, তবে বৈধ বিষয়গুলির মধ্যে এটি আল্লাহর কাছে সবচেয়ে অপছন্দনীয় বিষয়। এর কারণেই, তিনি তার বান্দাদেরকে রক্ষা করার জন্য বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে ইদ্দতের শর্ত আরোপ করেছেন। স্বামী ও স্ত্রী উভয়ের ক্ষেত্রে একই বাড়িতে থাকার প্রয়োজন, যাতে তারা উভয়ে ধীর স্থিরভাবে,ঠান্ডা মাথায় চিন্তা করতে পারে, শেষ পদক্ষেপটি নেওয়ার আগে নিজেদের স্থির করতে পারে। বিবাহ বিচ্ছেদের পরিবর্তে কোন সংশোধন হওয়ার সম্ভাবনা আছে কি না তা যেন ভাবতে পারে। তবে স্ত্রীর আবশ্যকীয় প্রয়োজনে ঘর থেকে বের হতে পারবে ।
source:
ইদ্দতের সময় ইসলামের বিধান
https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%87%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%A6%E0%A6%A4
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন